বায়তুল আকসা কি? কোথায় অবস্হিত? কেন বায়তুল আকসা আমাদের জন্য গুরুত্বপূর্ণ?

Written By Holy Maktab

October 24, 2023

বায়তুল আকসা কি? কোথায় অবস্হিত? কেন বায়তুল আকসা আমাদের জন্য গুরুত্বপূর্ণ?

মাসজিদুল আকসা একটি মসজিদ। মাসজিদুল আকসা কে বায়তুল মুকাদ্দাস নামেও পরিচিত। মাসজিদুল আকসা ফিলিস্তিনের কদস বা জেরুজালেমে অথবা ঈলিয়া শহরে অবস্হিত। ১৪ হেক্টর এলাকাজুড়ে অবস্হিত আল-আকসা। যার মধ্যে রয়েছে ১৫ টি দরজা৷ এবং একটু সোলানী গম্বুজ যাকে “ডম অফ দ্যা রক” বলে।

আল-আকসা/ বায়তুল মুকাদ্দাস কেন মুসলমানদের জন্য গুরুত্বপূর্ণ?

কুরআনে বিশেষ ভাবে দুইটি মাসজিদের নাম উল্লেখ করা হয় সুরা বানী ইসরাইলে একটি হল মক্কায় অবস্থিত ক্বাবা আরেকটি হল ফিলিস্তিনে অবস্থিত আল-আকসা।
আল-আকসা হল মুসলমানদের প্রথম কিবলা। আল-আকসা হল মক্কা মদীনার পর ৩য় ধর্মীয় জায়গাহ।হজ ও ওমরা পালনের আগে আল আকসা ছিল মুসলিমদের কাছে প্রধান ধর্মীয় স্থান। তাছারা ফিলিস্তিনকে নবীদের দেশ বলা হয়, কারন অনেক নবী এই দেশে বাস করত এবং এই ফিলিস্তিনে বহু নবীদের কবর আছে।

হাদীস থেকে জানা যায় আল-আকসা তে এক নামাযে ৫০০ রাকাত নামাযের সওয়াব পাওয়া যায়।

ইসরা-মিরাজ সংঘটিত হয় হিজরতের ৩-৫ বছর আগে। এই বিষয় নিয়ে মতভেদ আছে। ইসরা অর্থ দুরবর্তী জায়গায় ভ্রমণ। মিরাজ হচ্ছে উর্ধ দিকে ভ্রমণ মানে উপরের দিকে ভ্রমণ। রাসুল (সা.) বুরাক এর মাধ্যমে মাসজিদুল হারাম থেকে বায়তুল মুকাদ্দাস /আল- আকসা তে ভ্রমণ করেন। এই ভ্রমণ কে ইসরা বলে। তারপর সিড়ির মাধ্যমে আল্লাহ তা’য়ালা আকাশে ভ্রমণ করান। এই ভ্রমণ কে মিরাজ বলে।
বোরাক হল একটি প্রানী যা গাধা ও ঘোড়ার মত দেখতে।
ইসরা মিরাজের রাতে রাসুল (সা.) মাসজিদুল হারাম থেকে বোরাকের মাধ্যমে বায়তুল মুকাদ্দাস /আল-আকসায় ভ্রমন করেন। তারপর রাসুল বোরাক একটি খুটির সাথে বেঁধে সকল নবী রাসুলদের নিয়ে বায়তুল মুকাদ্দাস /আল-আকসা মসজিদে জামাত করান।